আজহারুল ইসলাম।

কিছু ঘটনা কখনো কখনো গল্পকেও হার মানায়। কথাটি প্রকৃতির ক্ষেত্রে সবচেয়ে বেশি মিলে যায়। উদ্ভিদ ও প্রাণীদের আত্মরক্ষার কৌশলগুলোর প্রতি লক্ষ্য করলে বিস্মিত না হয়ে উপায় নেই। তেমনি উদ্ভিদ ও প্রাণীর জন্য মিথোজীবিতা খুবই গুরুত্বপূর্ণ কেননা কিছু কিছু প্রজাতি তাদের অস্থিত্ব টিকিয়ে রাখার জন্য এই প্রক্রিয়ায় পরস্পরের উপর নির্ভরশীল। এমনি এক পারস্পরিক মঙ্গলজনক সহাবস্থান করে আসছে Acacia ও Pseudomyrmex গনভুক্ত এক ধরনের উদ্ভিদ ও পিঁপড়া। Acacia প্রজাতির উদ্ভিদে যখন পিঁপড়া বাসা তৈরি করে তখন এইসব উদ্ভিদদেহ হতে বেশী করে কার্বোহাইড্রেট ও প্রোটিন নির্গত করে যা পিঁপড়ার খাদ্য ও বংশ বিস্তারের জন্য খুবই প্রয়োজনীয়। বিনিময়ে Acacia উদ্ভিদ অন্যান্ন তৃণভোজী প্রাণীদের আক্রমন থেকে রক্ষা পায়। সুধী পাঠক রক্ষা পাওয়ার কৌশল নিয়ে লেখার মাঝামাঝি অংশে আলোচনা করবো।

Acacia প্রজাতিটি হলো অনেক বড় গনের একটি সদস্য, পৃথিবীতে এদের প্রায় এক হাজার প্রজাতি আছে। এটি সীম পরিবারের উদ্ভিদ। এই সব উদ্ভিদের মুলে সাধারনত Rhizobium bacteria দ্বারা এক প্রকার নডিউল তৈরি হয়। আর এইসব ব্যাক্টেরিয়া বাতাস থেকে নাইট্রোজেন সংগ্রহ করে তাকে জৈব যৌগে পরিনত করে। উক্ত উদ্ভিদ এই নাইট্রোজেন ব্যবহার করে এমাইনো এসিড ও প্রোটিন তৈরি করে। Rhizobium bacteria ‘র উপস্থিতিতে মাটিতে নাইট্রোজেনের আধিক্যের ফলে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধির মাধ্যমে Acacia গাছ সহ আশেপাশের সকল উদ্ভিদের সঠিক বৃদ্ধি ও ফুল ফল উৎপাদনে বিশেষ ভূমিকা রাখে। এখানে পিঁপড়া,Rhizobium ব্যাক্টেরিয়া ও Acacia ‘র সহাবস্থানে কি চমৎকার বুঝাপড়া(!)

Gum Arabic এর প্রধান উৎস হলো Acacia উদ্ভিদ। যা হলো এক প্রকার Thickener. বিভিন্ন রকমের প্রক্রিয়াজাত খাবার যেমন ক্যান্ডি ও আইসক্রিম তৈরিতে ব্যবহার করা হয়।এই প্রজাতির উদ্ভিদে বিশেষ করে Acacia তে ভয়ানক ধারালো কাটা দেখা যায় যা স্তন্যপায়ী প্রাণীদের আক্রমন থেকে নিজেদের রক্ষা করে। ধারালো কাটা থাকা সত্বেও Acacia উদ্ভিদ প্রতিনিয়ত জিরাফের রসনাবিলাসে পরিনত হয়। তবে জিরাফের রসনাতৃপ্তিতে এখানে পিঁপড়া খলনায়কের ভূমিকা পালন করে। পাতা খাওয়ার সময় Acacia ‘র বন্ধু Pseudomyrmex প্রজাতির পিঁপড়া জিরাফের নাসারন্ধ্র দিয়ে ঢুকে এমন পরিস্থিতির সৃস্টি করে জিরাফ তার রসনাকে তৃপ্ত না করেই দৌড়ে পালিয়ে যায়।

Acacia গনের উদ্ভিদ ও Pseudomyrmex গনের পিঁপড়ার পারস্পরিক বুঝাপড়ায় আরো একটি মজার ব্যাপার ঘটে।Acacia উদ্ভিদ পিঁপড়াকে চিনি ও প্রোটিন সরবরাহ করে যা পিঁপড়ার বাসায় বাচ্চা উৎপাদনের সময় খুবই প্রয়োজনীয় উপাদান। অর্থাৎ পিঁপড়ার বংশবৃদ্ধিতে এই উদ্ভিদ সরাসরি বিশেষ ভূমিকা পালন করছে। সাধারনত নতুন গজানো পাতার অগ্রভাগে প্রোটিন সমৃদ্ধ Beltian Bodies উৎপন্ন করে যা উদ্ভিদ দেহের জন্য কোন কাজে আসে না কিন্তু পিঁপড়ার পুষ্টি চাহিদা মিটাতে বিশেষ ভূমিকা পালন করে।

Acacia গনের উদ্ভিদে পাখি বাসা তৈরি করে যখন বাচ্চাকে খাবার হিসেবে পিঁপড়া ও বিভিন্ন প্রকার পোকা মাকড় দেয়ার সময় হয় তখন উক্ত গাছে বসবাসরত পিঁপড়া গুলো নিজেদের প্রোটেকশনের জন্য গাছের বড় বড় কাটার ভিতরে যে ফাকা থাকে ও সেখানে ঢুকে যায় ও সেখানে অবস্থিত মধু ও প্রোটিন সমৃদ্ধ খাবার (Honey and protein-rich grubs) খেয়ে জীবন ধারন করে অন্যথায় এরা পাখির খাদ্যে পরিনত হতো। তাহলে Acacia উদ্ভিদ এই সব পিঁপড়ার খাদ্য বাসস্থান ও প্রতিরক্ষা সব কিছু দিয়ে সাহায্য করছে বিনিময়ে পিঁপড়া Acacia গাছকে অন্যপ্রাণীদের হাত থেকে বেঁচে থাকতে সাহায্য করছে।

এই সব পিঁপড়া বাসা তৈরির সময় Acacia উদ্ভিদেহের বিশেষ অংশগুলি বেছে নিতে সামান্যতম ভুল করে না। যেমন উদ্ভিদের যে অংশে কাটার পরিমান বেশী সেই অংশেই এরা বাসা তৈরি করে। বাসাটি সাধারনত একটা ঢোল আকৃতির হয়ে থাকে। বাসার দেয়ালের বাহিরে প্রচুর পরিমানে কাটার (Thorn) সরু অংশটি বের হয়ে থাকে যেন শত্রুরা সহজেই বাসায় আক্রমন করতে না পারে। এ ছাড়াও কাটার ফাফা অংশ থেকে খাদ্য হিসেবে honey and protein-rich grubs সহজে যেন বাচ্চাদের সরবরাহ করতে পারে এজন্যই এদের এই কৌশল।

টীকাঃ
Beltian body: এটি হলো কচি পত্র ডগার বিচ্ছিন্ন লোব (lobes of a leaflet) যা Acacia উদ্ভিদ ও একই গনভুক্ত অন্য উদ্ভিদে দেখা যায়। যাতে লিপিড,চিনি ও প্রোটিনে ভরপুর থাকে। এটি প্রায়ই লাল রঙের হয় যা পিঁপড়ার সিমবায়োটিক রিলেশানশিপে খুবই গুরুত্ববাহী।

Gum Arabic: বিভিন্ন রকম উদ্ভিদ হতে gum নির্গত হয় বিশেষ করে Acacia senegal উদ্ভিদ হতে নির্গত আঠাকে Gum Arabic বলা হয়। এই Gum Arabic ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে ট্যবলেট ও ইমালশন তৈরিতে ব্যবহার করা হয় যেমন এক্সিপিয়েন্ট ও একটিভ ইনগ্রেডিয়েন্ট কে একসাথে জোড়ালাগানোর ক্ষেত্রে এই উদ্ভিদজ্জাত পানিতে দ্রবণীয় আঠা বিশেষ ভূমিকা পালন করে। একই পদ্ধতিতে চকোলেট,কোকাকোলা ও আইসক্রিম তৈরিতেও Gum Arabic ব্যবহার করা হয়।

ছবিঃ গুগলের সৌজন্যে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here